About Us

About Us

ক্ষীর ও মোহনের সংমিশ্রণে তৈরি হয় ক্ষীরমোহন। ক্ষীর হলো মিষ্টির রস। এক মণ দুধ জ্বাল দিয়ে এর সঙ্গে নানা ধরনের মসলা মিশিয়ে তৈরি করা হয় রস। মিষ্টির এই রসকে স্থানীয়ভাবে ক্ষীর বলা হয়। অন্যদিকে মোহন বলতে সাদা মিষ্টির অংশকে বোঝানো হয়েছে। দুধ ক্ষীরে পরিণত হলে ও মিষ্টির ভেতরে ক্ষীর ঢুকে গেলে তৈরি হয় অমৃত স্বাদের ক্ষীরমোহন।

বৃটেনের রাণী এলিজাবেথ থেকে শুরু করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন অনেক বিখ্যাত ব্যক্তি প্রশংসা করেছেন ক্ষীরমোহনের। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আপ্যায়ন করা হয় এই ক্ষীরমোহন দিয়ে। ক্ষীরমোহন খেয়ে ভূঁয়সী প্রশংসা করেন বঙ্গবন্ধু। রাষ্ট্রদূতের মাধ্যমে ব্রিটেনের রাণী এলিজাবেথের কাছেও পৌঁছে দেয়া হয়েছিল ক্ষীরমোহন। তিনিও প্রশংসা করেছিলেন অমৃতস্বাদের এই খাবারটির।

এই ক্ষীরমোহন কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলায় উৎপন্ন ঐতিহ্যবাহী একটি মিষ্টান্ন যা কয়েক যুগ ধরে দেশের সুনাম বয়ে আনছে উপমহাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। এর চাহিদা বিবেচনায় নিয়ে উলিপুরের তরুণদের সমন্বয়ে গঠিত সামাজিক অনলাইন প্লাটফর্ম Ulipur.com অনলাইনে ক্ষীরমোহন বিক্রির উদ্যোগ হাতে নেয়। ঢাকাস্থ প্রযুক্তি প্রতিষ্ঠান OS CLiCKS তাতে সহযোগিতা করে।

ক্ষীরমোহন ডট কম পরিচালিত হচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান OS CLiCKS ও সামাজিক অনলাইন প্লাটফর্ম Ulipur.com - এর যৌথ উদ্যোগে।